Header Ads Widget

আসম সসকত ও কলপকহনর সমশরণ এক উদযকতর অননয পতল তর

আসামে সংস্কৃতি ও কল্পকাহিনীর সংমিশ্রণে এক উদ্যোক্তার অনন্য পুতুল তৈরি

আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক

আসামের বাকসা জেলার প্রত্যন্ত গ্রামে একটি 'পুতুল গল্প' উন্মোচিত হয়েছে। যেখানে বাস্তব এবং কল্পকাহিনীর সংমিশ্রণে একজন তরুণ উদ্যোক্তা বিশ্বব্যাপী দর্শকদের জন্য স্থানীয় সংস্কৃতি এবং মোটিফের সংমিশ্রণে পুতুল তৈরি করেছেন। ওই উদ্যোক্তা তার দোকানের নাম দিয়েছেন 'জাকলা স্টুডিও'। 
 
সেখানে প্রদর্শনিতে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করা 'গাম্বারি সিকলার' পুতুল যেমন রয়েছে, তেমনি রাজ্যের বোড়ো অধ্যুষিত অঞ্চলের প্রভাবশালী ছাত্রনেতা 'বোড়োফা' ইউএন ব্রহ্মা নামে আরেকটি পুতুল রয়েছে।

'আলাসি'র মতো কাল্পনিক চরিত্রও রয়েছে, যার উচ্চশিক্ষার সাধনাকে ঘিরে একটি গল্প বোনা আছে। সারাদিন খেলতে এবং মিষ্টি খেতে ভালোবাসেন সেই ছোট্ট 'জারো'র পুতুলও সাজানো হয়েছে। 

বৃহস্পতিবার পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে উদ্যোক্তা কিরাত ব্রহ্মা বলেন, খেলনাগুলো কেবল বাচ্চাদের খেলার জন্য নয়, এগুলোর পেছনে একেকটি গল্পও বটে! 

তিনি আরো বলেন, আমরা বিভিন্ন পশু-পাখির পুতুল ঘিরেও গল্প বুনেছি। উদাহরণস্বরূপ- আমাদের কাছে একটি গন্ডার খেলনা রয়েছে। যেটার মাধ্যমে বন্যার সময় এটি কিভাবে মানুষের বসতিতে চলে আসে এবং সবার সহানুভূতি চায় তা দেখানো হয়েছে। 

আহমেদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজাইনের (এনআইডি) স্নাতক ব্রহ্মা বলেন, সবগুলো পুতুল হস্তনির্মিত। স্কুলজীবন থেকেই শিল্পপ্রেমী ব্রহ্মা ২০১৪-১৫ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন ছাড়ার পর এবং ২০২১ সালে ফ্রিল্যান্সার হিসেবে অ্যানিমেটেড শর্ট ফিল্ম এবং এ জাতীয় অন্যান্য কাজ করেছিলেন।

তিনি বলেন, সামান্য কিছু সঞ্চয় দিয়ে পুতুল তৈরির এ উদ্যোগ নিয়েছিলেন তিনি। বর্তমানে ১১ জন শ্রমিক নিয়োগ করেছেন। স্টুডিওতে বা তাদের ওয়েবসাইটের মাধ্যমে অর্ডার নেওয়া হয়, খেলনাগুলো কুরিয়ারের মাধ্যমেও পাঠানো হয়। 

ব্রহ্মা জানান, বোড়ো সম্প্রদায়ের পাশাপাশি আমি রাভাস এবং গারোদের মতো বিভিন্ন সম্প্রদায়কে তাদের নিজস্ব সংস্কৃতি এবং ঐতিহ্যকে প্রতিফলিত করে খেলনা ডিজাইন করতে দক্ষতা এবং উত্সাহিত করার আশা করি। 

সূত্র: ইস্টমোজো

© JUGANTOR.COM


from JUGANTOR https://www.jugantor.com/international/693724/আসামে-সংস্কৃতি-ও-কল্পকাহিনীর-সংমিশ্রণে-এক-উদ্যোক্তার-অনন্য-পুতুল-তৈরি
via IFTTT

Hot Widget